জম্মু-কাশ্মিরে নিষিদ্ধ হলো জামায়াতে ইসলামী

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরে ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কাশ্মিরের সশস্ত্র বিদ্রোহীদের মদদ দেওয়ার অভিযোগে পাঁচ বছরের জন্য তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তান চলমান উত্তেজনার প্রেক্ষাপটে ওই দলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা জলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের তথ্য জানা গেছে।
গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ভারতের ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় বাহিনীটির অন্তত ৪০ জন সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে। ঘটনার পরপরই কাশ্মিরে শুরু হওয়া গ্রেফতার অভিযানে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতা আব্দুল হামিদ ফায়াজসহ তাদের তিন শতাধিক নেতাকর্মী গ্রেফতার হন।
২৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) জইশ-ই মোহাম্মদের ঘাঁটি ধ্বংসের কথা বলেই ৭১-পরবর্তী ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায় ভারত। সরকারের দাবি, জম্মু কাশ্মিরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানো ওইসব জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে দলটির। বৃহস্পতিবার এক বিবৃতিতে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, অভ্যন্তরীণ নিরাপত্ত ও জনপরিবেশ বিঘ্ন ও অবৈধ সংশ্লিষ্টতার কারণে জামায়াতে ইসলামিকে নিষিদ্ধ করা হয়েছে।
১৯৪২ সালে গঠিত এই দলটির ওপর এই নিয়ে তৃতীয় নিষেধাজ্ঞার জারি হলো। দলটির সিনিয়র নেতা বলেন, ভারতের এই ‘আয়রন ফিস্ট পলিসি’ কাজ করবে না। তিনি বলেন, এর আগেও তাদের ওপর নিষেধাজ্ঞা এসেছে। সরকার সেনাশক্তি ব্যবহার করেছে কিন্তু লাভ হয়নি। এবারও হবে না। এক বিবৃতিতে নিষিদ্ধ ঘোষিত দলটি দাবি করে, তাদের নেতাকর্মীদের কেন গ্রেফতার করা হয়েছে তাদের কাছে তা স্পষ্ট নয়।

No comments

Powered by Blogger.