ম্যান্ডেলার বৃষ্টিভেজা বিদায়

গুঁড়িগুঁড়ি বৃষ্টির সঙ্গে ভারি বৃষ্টিপাতের আশংকাও দমাতে পারছে না নেলসন ম্যান্ডেলাপ্রেমী মানুষদের। বৃষ্টি উপেক্ষা করেই জোহানেসবার্গের সোবেতোর এফএনবি স্টেডিয়ামে (সসার সিটি স্টেডিয়াম) জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। ৯৫ হাজার উপস্থিতি ধারণে সক্ষম ২০১০ ফুটবল বিশ্বকাপের আয়োজক এই স্টেডিয়ামেই স্থানীয় সময় বেলা ১১টা (বাংলাদেশ সময় দুপুর ২টা) থেকে শুরু হয়েছিল ম্যান্ডেলার স্মরণানুষ্ঠান। অবশ্য, বৃষ্টির কারণে আয়োজনে কিছুটা বিঘ্ন ঘটায় স্মরণানুষ্ঠান শুরু হতে কিছুক্ষণ দেরি হয়েছে বলে দেশটির সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। তবে, ইতিমধ্যে আগত ম্যান্ডেলাপ্রেমীরা তাদের নেতাকে স্মরণ করে বিভিন্ন ধরনের সঙ্গীত পরিবেশন করছেন। কেউ নেচে গেয়ে ভুলতে চাইছেন প্রিয় নেতার বিয়োগের শোক। কেউ গাইছেন ‘আম্যান্ডেলা লো, আবামাজিয়ো, আবাকাজে বামবোনে’ (উনি সেই ম্যান্ডেলা, যাকে আপনারা চেনেন, তার মতো আর কেউ নয়!)। আবার কেউ গাইছেন, ‘আমরা তোমায় ভালোবাসি বাবা মাদিবা’। সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নাথি এমথেথবা স্টেডিয়ামের মিডিয়া বক্সে অবস্থান করছেন।
তিনি সাংবাদিকদের সঙ্গে সেলফোনে আয়োজন নিয়ে প্রয়োজনীয় আলাপচারিতা সারছেন। জানা গেছে, ম্যান্ডেলার পরিবার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতাদের উপস্থিতিতে দক্ষিণ আফ্রিকান জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হবে প্রিয় ‘সন্তান’কে বিদায়ের পর্ব। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা জানিয়েছেন, মঙ্গলবার সূর্য ওঠার আগ থেকেই ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানস্থল জোহানেসবার্গের সোবেতোর এফএনবি স্টেডিয়ামে (সকার সিটি স্টেডিয়াম) জড়ো হতে শুরু করেছেন হাজার হাজার মানুষ। ৯৫ হাজার উপস্থিতি ধারণে সক্ষম এই স্টেডিয়ামে স্মরণানুষ্ঠানের মাধ্যমে শেষ বিদায় জানাতে জড়ো হচ্ছেন বিশ্ব নেতারাও। সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা আরও জানান, ইতিমধ্যে উপস্থিত হওয়া জনতার গায়ে ম্যান্ডেলার ছবিসংবলিত টি-শার্ট, শার্ট ও চাদর দেখা যাচ্ছে। কারও হাতে ঝুলছে প্রিয় নেতার ছবিসংবলিত ফেস্টুন, প্ল্যাকার্ড ও জাতীয় পতাকা। কেউ অশ্র“সিক্ত স্বরে গাইছেন, ‘প্রিয় মাদিবা, তুমি আমাদের হৃদয়ে থাকবে, তুমি বিদায় নিচ্ছো না, তুমি থাকছো আমাদের হৃদয়ে!’স্মরণানুষ্ঠানে উপস্থিত থাকছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও ?মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। উপস্থিত থাকছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন, জিমি কার্টার, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলান্দে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন,
জার্মান প্রেসিডেন্ট জোচিম গ্যঁক, ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট জোসে ম্যানুয়েল বারোসো, ডাচ রাজা উইলিয়াম আলেক্সান্ডার, স্পেনের যুবরাজ ক্রাউন প্রিন্স ফিলিপ, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জি, পাকিস্তানি প্রেসিডেন্ট মামনুন হুসাইন, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে প্রমুখ। প্রিয় ম্যান্ডেলার স্মরণানুষ্ঠানে যোগ দিচ্ছেন বর্ণবাদবিরোধী আন্দোলনের কর্মী ও ইংরেজ সঙ্গীতশিল্পী পিটার গাব্রিয়েল, আইরিশ সঙ্গীত শিল্পী পল ডেভিড হিউজনসহ (বোনো) অনেক অভিনেতা অভিনেত্রীও। স্মরণানুষ্ঠানের পর ১৫ ডিসেম্বর রোববার আনুষ্ঠানিক শেষকৃত্য শেষে শৈশবের স্মৃতিবিজড়িত গ্রাম কুনুতে চির নিদ্রায় শায়িত করা হবে মহাকালের এই মহানায়ককে। গত ৫ ডিসেম্বর মধ্যরাতে জোহানেসবার্গের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কালের এই মহানায়ক। প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয় সূত্র জানিয়েছে, মঙ্গলবারের স্মরণানুষ্ঠানের পর প্রিটোরিয়ায় প্রেসিডেন্টের বাসভবন ‘ইউনিয়ন বিল্ডিংয়ে’ তিন দিন রাখা হবে ম্যান্ডেলার মরদেহ। তারপর ১৫ ডিসেম্বর রোববার রাষ্ট্রীয় শেষকৃত্য শেষে পূর্বাঞ্চলীয় ক্যাপে প্রদেশের নিজ গ্রাম কুনুতে চিরনিদ্রায় শায়িত করা হবে মানবতার মহানায়ককে।

No comments

Powered by Blogger.