গাইবেন নাচবেন কিন্তু বেসামাল হতে পারবেন না by প্রণব সাহা

ভিয়েতনাম দেশ হিসেবে আমাদের কাছে আকর্ষণীয়। মূলত, সেই দেশের বিপ্লবী কমিউনিস্টদের মার্কিনি সেনাদের বিরুদ্ধে বীরত্বপূর্ণ যুদ্ধে জয়ের জন্য। এ জন্য সুযোগ পেয়েই এক বাক্যে রাজি হয়েছিলাম, সেখানে যেতে।
আর ছিল ভিয়েতনামীদের উন্নয়ন সংগ্রামটা নিজের চোখে দেখা।

১৬ আগস্ট যখন নামি হো চিন মিন সিটিতে, তখন সন্ধ্যা পার হয়ে গেছে। নতুন ঝকঝকে বিমানবন্দর থেকে আমাদের গন্তব্য হোটেল সায়গন প্যালেস। ঠিক রাজপ্রাসাদ নয়, তবে টিপটপ হোটেলটি শহরের প্রাণকেন্দ্রে হওয়ায় খুশি হয়েছি। ভিয়েতনামের প্রথম ভোরে জানালায় যখন সূর্যের আলো, তখন ব্যালকনিতে দাঁড়িয়েই যে সাইনবোর্ডে চোখ পড়লো, তা হচ্ছে, আমেরিকান  সিটি ব্যাংক এনএ- এর।

অবাক হইনি। কারণ, আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ করলেও এখন মার্কিন বিনিয়োগের দরজা খুলে দিয়েছে ভিয়েতনাম।  আর আগের রাতে যখন ভারতীয় খাবারের খোঁজে রাস্তায় নেমেছিলাম, তখন বিশাল হায়াত পার্ক হোটেল দেখে জানলাম, এটাও বানিয়েছে আমেরিকানরাই।

উত্তর ভিয়েতনামিরা দক্ষিণ জয় করার পর পুরনো সায়গনের নাম পাল্টে রেখেছে- হো চি মিন সিটি। যেহেতু, এখানে সমাজতন্ত্র নয়, পুঁজিবাদী সরকার রাষ্ট্র চালিয়েছে এবং সেই সরকারকে সাহায্য করতে আমেরিকানদের ঘাটতিও ছিল বহুদিন, তাই সায়গনের মানুষ কিছুটা পাশ্চাত্য সংস্কৃতিতে অভ্যস্ত।

এ শহরেও তাই বড় বড় শপিংমল। আরো চকচকে সব আধুনিক মডেলের গাড়ি। প্রায় ১৪টি দেশের কনস্যুলার অফিসও আছে দেশটির দ্বিতীয় বৃহত্তম এই শহরটিতে। তবে শহরের প্রধান বৈশিষ্ট্য- দুই চাকায় ছুটে চলা মানুষ। হাজার হাজার মোটরবাইক হো চি মিন সিটির রাস্তা দখল করে রাখে সব সময়।

আর ট্রাফিক আইন মানা এবং হেলমেট ব্যবহারের ক্ষেত্রে শহরটি হতে পারে এক মডেল শহর। আমাদের গাইড ক্যালভিনের জানিয়েছেন, হো চি মিন সিটিতে জনসংখ্যা ৯০ লাখ। আর মোটরবাইক আছে ৫০ লাখ। হিসাব কষলে দাঁড়ায়- প্রতি দুইজনে একটিরও বেশি মোটরবাইক চালান এই সিটিতে। এত মোটরবাইকের সঙ্গে আছে গাড়ির ছয় লাখ। পরে আরও জেনেছি, শুধু হো চিন মিন সিটিই নয়, গোটা ভিয়েতনামেই মোটরবাইকের রাজত্ব। পরিসংখ্যান বলছে, নয় কোটি জনসংখ্যা অধ্যূষিত ভিয়েতনামে মোটরবাইকের সংখ্যা তিন কোটি।

সায়গন এবং হ্যানয় দেশের এই প্রধান দুটি শহরে টাউন সার্ভিসে বাস তেমন একটা চলে না। মোটরবাইক ব্যবহৃত হয় পাবলিক ট্রান্সপোর্ট হিসেবেও। হ্যানয় থেকে আমরা যখন হা লং বে-এর উদ্দেশে যাচ্ছিলাম, তখন দেখেছি মোটরবাইকের পেছনে ক্যারিয়ার লাগিয়ে সেখানে আস্ত একটি মহিষ বহন করা হচ্ছে। আর মোটরবাইক চালকের সঙ্গে আছে তার স্ত্রীও।

আমরা চলন্ত গাড়ি থেকে মোটরবাইকে আসীন মহিষের ছবি তোলার চেষ্টা করলাম। গাড়ি আর মোটরবাইকের গতি ডিস্টার্বড করলো ক্যামেরার ক্লিকে। তারপরও সেই ছবি তুলে ফেসবুকে আপলোড করে প্রচুর লাইক আর কমেন্ট পেয়েছে বন্ধু জায়েদুল আহসান পিন্টু।

একই সঙ্গে একই মোটরবাইকে স্ত্রী আর জীবিকার প্রয়োজনে পশু পরিবহনের দৃশ্য হয়ত দেখা যাবে, শুধু ভিয়েতনামেই। তবে মোটরবাইকের এই অতি ব্যবহার নিয়ে চিন্তিত ভিয়েতনাম সরকার। এ তথ্য জানিয়ে আমাদের হ্যানয়ের গাইড হ্যাং বলেছিলেন, প্রতিবছর মোটরবাইক দুর্ঘটনায় ভিয়েতনামে ১০ হাজার মানুষ মারা যান। পঙ্গু হয়ে যান আরো অন্তত ৫০ হাজার জন। তাই, সরকার মোটরবাইকের বিকল্প নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে।

মোটরবাইকে নয়, আমরা হো চি মিন সিটি থেকে উড়োজাহাজে দুই ঘণ্টায় উড়ে গিয়েছিলাম রাজধানী হ্যানয়তে। ভিয়েতনামের মানচিত্র দেখলে একটি লম্বাটে ধরনের দেশ মনে হবে এটিকে। আয়তনে বাংলাদেশের প্রায় তিনগুণ। আর দুই ঘণ্টার বিমান পথ অনেক ভিয়েতনামিই পাড়ি দেন ট্রেন চড়ে।

হ্যানয় থেকে হো চিন মিন সিটি যেতে রেলগাড়িতে লাগে তিনদিন। মাত্র পাঁচদিনের ভিয়েতনাম সফরে সেই সুযোগ হয়নি। কিন্তু, যদি আবার কখনো যাওয়ার সুযোগ হয়, ধানের দেশ ভিয়েতনামে তখন নাইট ক্লাবের গানের সঙ্গে অবশ্যই লম্বা ট্রেন ভ্রমণের সুযোগ হাতছাড়া করবো না।

ভিয়েতনাম এখন যৌথ বিদেশি বিনিয়োগের এক ক্রমবর্ধমান উর্বর ভূমি। শুধু ক্যানন ক্যামেরার দুটি কারখানাতেই কাজ করেন ২০ হাজার ভিয়েতনামি। আর সারা বিশ্বের সেরা আমেরিকান জুতার ব্র্যান্ড হাস-পাপিসও কারখানা করেছে এই দেশে। কিন্তু, বিশেষায়িত শিল্প এলাকায় স্থাপিত কারখানায় তৈরি হওয়া হাস-পাপিস সবই রফতানির জন্য। তাই, হো চি মিন সিটিতে অনেক খুঁজেও ছোট ভাই রাজীব ঘোষের আব্দার অনুযায়ী, হাস-পাপিস কেডস কিনতে পারিনি। এবার প্রথমবার তাই কেনাকাটায় সুবিধা করতে পারিনি। তারপর আবার টাকা, ডলার আর ভিয়েতনামি কারেন্সি ডং-এর হিসাব মেলানো ঝামেলা। এক ইউএস ডলারের বিনিময়ে মেলে ২১ হাজার ডং। মানি এক্সচেঞ্জে দাঁড়ালে রাতারাতি নয়, বলা যায় মিনিটেই কোটিপতি। কারণ, ৫০০ ডলারের বিনিময়ে ৫ কোটিরও বেশি ভিয়েতনামি ডং। আর মার্কিনিদের বিরুদ্ধে যুদ্ধে জিতলেও এখন ডলারের প্রতি আগ্রহী ভিয়েতনামিরা। আঙ্কেল হোর ভাতিজিরা তাই হান্ড্রেড ডলারের নিচে গিফট নিতে চায় না।
 
আগেই বলেছি, বিদেশি বিনিয়োগকে যেমন স্বাগত জানাচ্ছে ভিয়েতনামিরা, তেমনি তারা উদার হয়েছে, ট্যুরিস্টদের জন্যও। হো চি মিন সিটি আর হ্যানয়তে তাই এখন জমজমাট নাইট লাইফ। হো চি মিন সিটির আরমানি স্পার আরাম উপভোগ করতে বিমান বন্দরে নামছেন ঝাঁকে ঝাঁকে বিদেশি টুরিস্টরা। কলাপাতা নামে মালয়েশিয়ানরা হালাল খাবারের রেস্তোরাঁ করেছে এই শহরেই। পিছিয়ে নেই ভারতীয়রাও। প্রথম রাতে তাই সায়গনের তান্দুর রেস্তোরাঁয় আমাদের প্রথম নৈশভোজটি ছিল অসাধারণ। কারণ, গরম পানীয়ের (হট ড্রিংক) সঙ্গে মাছ আর পাপড় ভাজা দারুণ জমেছিল। আর এটা সম্ভব হয়েছিল, সেই রেস্তোরাঁর ম্যানেজার কোলকাতার শ্যাম আমাদের সম্ভাষণ জানিয়েছিলেন বিশুদ্ধ বাংলায়।

হো চিন মিন সিটির সবগুলো পাঁচতারকা হোটেলেই আছে ক্যাসিনো খেলার অবাধ সুযোগ। আর গরিব পর্যটক যারা, তাদের জন্য আছে কমদামি ডিসকো।

অ্যালকোহলের সরবরাহ প্রচুর। বিদেশি সব মদের সঙ্গে আছে স্থানীয় জনপ্রিয় বাবা বিয়ার। ব্যাংককের পথ অনুসরণ করে এখন ভিয়েতনামীরা দারুণ জমিয়েছে স্পা আর ম্যাসেজ পার্লারের নানা আয়োজনকে। তবে তাতে যুক্ত হয়েছে ভিয়েতনামী ঐতিহ্য। এখন মোটরবাইকের ধাক্কায় সেখানে উধাও হয়েছে বাইসাইকেল। কিন্তু, হাতব্যাগ বা টেবিল ম্যাটসহ যে কোনো সূচিকর্মে আছে সাইকেলের পাশে দাঁড়ানো লম্বা কুর্তার মতো পোশাক পরা তরুণীদের ছবি। আর যে কোনো স্পা বা ম্যাসেজ পার্লারে ঢুকলে পথেই মিলবে এসব হস্তশিল্প সামগ্রীর। মনে হবে, কোনো আর্ট গ্যালারিতে ঢুকেছেন। যে ছিপছিপে তরুণীরা আপনাকে হাতে তৈরি সূচিকর্ম কিনতে জোরাজুরি করবেন, তারাই পথ দেখিয়ে নিয়ে যাবে তিনতলার স্পা হারেমে। খুবই পরিস্কার-পরিচ্ছন্ন এসব ট্রাডিশনাল স্পা। দুই হাত বুকের কাছে নিয়ে অনেকটা নমস্তে ভঙ্গিতে বিদেশিদের স্বাগত জানায় তরুণীরা। এর নমুনা পেয়েছি, মেকং নদীর পাড়ের খোলা রেস্তোরাঁয়, হো চি মিন সিটির স্পা, হা লং বের সমুদ্রবক্ষের নৌবিহার এবং হ্যানয়ের হোটেল ফরচুনার বেসমেন্টে।

রাজধানী হ্যানয়ে চমৎকার নাইট লাইফ দেখিয়েছেন ইন্দ্রনীল সেনগুপ্ত। ছোটো শামুক আর ব্র্যান্ডি দিয়ে আধা-পোড়া স্কুইড খাওয়ানোর পাশাপাশি তার উদ্যোগ ছিল, এমন একটি নাইক ক্লাবে নিয়ে যাওয়া, যেখানে তরুণীদের সঙ্গে নাচা যাবে, গান শোনা যাবে, এমনকী কেউ চাইলে ভরপেট তরল পান করা যাবে। কিন্তু, যা করা যাবে না তাহলো মাতলামি।

কিন্তু, কেউ যদি এসব কিছুই খুঁজতে না চান, তাহলে তার জন্য ওয়ান স্টপ সার্ভিস আছে ফরচুনা হোটেলে। যার বেসমেন্টে আছে, নাচের জায়গা আর সবচেয়ে ওপরের টপ ফ্লোরে আছে স্পা। মাঝের সুইমিং পুল বাদ দিয়ে আছে একাধিক রেস্তোরাঁ, যেখানে ভিয়েতনামি এথনিক ফুড ছাড়াও মিলবে চাইনিজ আর জাপানি খাবার সুশি। কারণ, হোটেলটির মালিক জাপানিরা। আর যে বললাম, বেসমেন্টের এক্সটিক নাইট বার, যেখানে চাইলে একজন সুন্দরী ভিয়েতনামি সারারাত আপনাকে সঙ্গ দেবে। শুধু খাবার আর পানীয়ের দাম ছাড়া আরো গুণতে হবে কমপক্ষে একুশ লাখ ডং। জর্জ ওয়াশিংটনের ছবিওয়ালা একশ ডলারের নোট তাদের কাছে খুবই প্রিয়।

No comments

Powered by Blogger.