নিরাপদে পৃথিবীতে ফিরে এল ডিসকভারি

অবশেষে মেঘমুক্ত আকাশের দেখা পেলেন খেয়াযান ডিসকভারির নভোচারীরা। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) দুই সপ্তাহের মিশন শেষে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের উত্তরে বিমানবাহিনীর এডওয়ার্ড ঘাঁটিতে তাঁরা অবতরণ করেছেন।
শুক্রবার দিনের শুরুতে ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টারে দুবার অবতরণের চেষ্টা চালায় ডিসকভারি। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সেই চেষ্টা ব্যাহত হয়। ফলে সাত নভোচারীকে অতিরিক্ত এক দিন কক্ষপথে অবস্থান করতে হয়। অবশেষে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা সাতটা ৫৩ মিনিটে (গ্রিনিচ সময় শনিবার ভোর দুইটা ৫৩ মিনিট) বিমানবাহিনীর ওই ঘাঁটিতে অবতরণ করে ডিসকভারি। খবর এএফপির।
সফল অবতরণের পর অভিযানের নিয়ন্ত্রণকক্ষ থেকে বলা হয়, ‘ডিসকভারিকে পৃথিবীতে স্বাগত। সত্যিকারের সফল একটি অভিযানের জন্য অভিনন্দন।’
নাসার অভিযান ব্যবস্থাপনা দলের চেয়ারম্যান মাইক মোসেস জানান, ডিসকভারিকে আগামী সপ্তাহে কেনেডি স্পেস সেন্টারে ফিরিয়ে নেওয়া হবে। ডিসকভারির সর্বশেষ এই অভিযানের খরচ ছিল প্রায় ১৮ কোটি ডলার।
আইএসএসের জন্য ১৮ হাজার পাউন্ডেরও (৮.১ টন) বেশি সরবরাহ নিয়ে গেছে ডিসকভারি। এই সরবরাহের মধ্যে রয়েছে বেশ কিছু বৈজ্ঞানিক যন্ত্রপাতি এবং একটি শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। এটি নেওয়া হয়েছে গবেষণার নমুনা সংরক্ষণের জন্য।
নভোচারীদের ঘুমানোর জন্য নতুন একটি কামরাও নিয়ে গিয়েছিল ডিসকভারি। এ ছাড়া নভোচারীদের স্বাস্থ্যরক্ষায় নেওয়া হয়েছে একটি বায়ু শোধন যন্ত্র। তাঁদের জন্য খাদ্যসহ অন্যান্য সরবরাহও নিয়ে গেছে ডিসকভারি।
আইএসএস ত্যাগের আগে সেখানকার বাসিন্দা মাইক ব্যারান্ট ডিসকভারির নভোচারীদের উদ্দেশে বলেন, ‘আমাদের কাছে এখন যথেষ্ট পরিমাণে সরবরাহ আছে। তোমাদের ধন্যবাদ। কাজ চালিয়ে যাওয়ার জন্য আমরা এখন আরও ভালো অবস্থায় আছি।’
আইএসএসে ৫৮ দিন অবস্থান শেষে পৃথিবীতে ফিরে এসেছেন মার্কিন নভোচারী টিম কোপরা। তিনি বলেন, ‘এই অভিজ্ঞতা যেকোনো কিছুকে ছাড়িয়ে গেছে। এটা সম্পূর্ণ বিস্ময়কর।

No comments

Powered by Blogger.