সিডনি পিস ফাউন্ডেশনের পুরস্কার পেলেন অ্যাসাঞ্জ

আলোড়ন তোলা ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ সিডনি পিস ফাউন্ডেশনের সর্বোচ্চ পুরস্কার পেয়েছেন। মানবাধিকার প্রতিষ্ঠায় অনন্য সাহসিকতাপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সিডনি পিস ফাউন্ডেশন তাঁকে এ পুরস্কার দেয়। গতকাল বুধবার লন্ডনের ফ্রন্টলাইন ক্লাবে অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।
মার্কিন কূটনীতির গোপন তারবার্তার নানা তথ্য ফাঁস করে সারা বিশ্বে হইচই ফেলে দিয়েছে উইকিলিকস।
সিডনি পিস ফাউন্ডেশন সিডনি বিশ্ববিদ্যালয়ের একটি সহযোগী প্রতিষ্ঠান। এ শান্তি পুরস্কারটি অস্ট্রেলিয়ায় দেওয়া একমাত্র আন্তর্জাতিক শান্তি পুরস্কার। সংগঠনটি প্রতিবছরই শান্তি পুরস্কার হিসেবে একজন ব্যক্তিকে স্বর্ণপদক দিয়ে থাকে। তবে তাদের ১৪ বছরের ইতিহাসে অ্যাসাঞ্জসহ মাত্র চারজনকে মানবাধিকার প্রতিষ্ঠায় অবদানের জন্য সর্বোচ্চ পুরস্কার দেওয়া হয়েছে। ইতিপূর্বে এ পুরস্কার পাওয়া অন্য তিনজন হলেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা ও জাপানের বৌদ্ধ নেতা দাইসাকু ইকেদা।
বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকারের স্বচ্ছতা ও জবাবদিহির বিষয়টি আরও স্পষ্ট ও জোরালো করার ব্যাপারে একাগ্রতা ও দৃঢ়তার জন্য অ্যাসাঞ্জকে ফাউন্ডেশন এ পুরস্কার দিয়েছে।
ফাউন্ডেশনের পরিচালক স্টুয়ার্ট রিজ বলেন, মানুষের জানার অধিকারের সমর্থনে উইকিলিকস ও জুলিয়ান অ্যাসাঞ্জ সাংবাদিকতা ও তথ্যের অবাধ প্রবাহে নতুন ধারা সৃষ্টি করেছেন। তথ্যের স্বাধীনতায় নিয়ে এসেছেন নতুন দিগন্ত।
ইতিপূর্বে এ পুরস্কারপ্রাপ্তদের মধ্যে রয়েছেন বাংলাদেশের গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস, আর্চবিশপ ইমেরিটাস ডেসমন্ড টুটু, পূর্ব তিমুরের কবি-শিল্পী ও প্রেসিডেন্ট জানানা গুসমাও।

No comments

Powered by Blogger.