আন্তর্জাতিক সহায়তা নেই: নিজেই বিশাল আকারের ২০০ জাহাজ তৈরি করবে ইরান

ইরানে তৈরি করা হচ্ছে জাহাজ
ইসলামি প্রজাতন্ত্র ইরান ৩০ কোটি ইউরো ব্যয়ে বিশাল আকারের ২০০টি কার্গো জাহাজ তৈরি করার পরিকল্পনা নিয়েছে। যখন মার্কিন নিষেধাজ্ঞার মুখে আন্তর্জাতিক কোনো কোম্পানি জাহাজ তৈরি ও মেরামতের ব্যাপারে ইরানকে কোন রকমের সাহায্য করছে না তখন দেশটির সরকার নিজেই বিশাল এই কর্মযজ্ঞের পরিকল্পনা নিল।

ইরানের শিল্প ও বাণিজ্যমন্ত্রী রেজা রাহমানি গত বৃহস্পতিবার বলেন, "আমরা ২০০ কার্গো জাহাজ তৈরির পরিকল্পনা নিয়েছি এবং আমাদের সমুদ্র শিল্প উন্নয়নের অংশ হিসেবে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।" তিনি জানান, এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইরান ৩০ কোটি ইউরো বিনিয়োগ করবে।

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বুশেহর শহরে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় রেজা রাহমানি আরো বলেন, গত বছর যখন আমেরিকা ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তখন থেকে দেশের দক্ষিণ, পশ্চিম ও উত্তরাঞ্চলের বন্দরগুলোতে জাহাজ নির্মাণের ব্যাপারে ব্যাপক কর্মযজ্ঞ চলছে। তিনি বলেন, “আমাদের কোনো জাহাজ এবং কার্গো এখন আর মেরামতের জন্য বিদেশের ডকইয়ার্ডে যাচ্ছে না।”

তিনি জানান, ২০১৯ সালের মার্চ মাস থেকে এ পর্যন্ত ইরানের শিপইয়ার্ডগুলোতে একশরও বেশি জাহাজের মেরামত ও সংস্কার কাজ সম্পন্ন হয়েছে।

মন্ত্রী রেজা রহমানি আরো জানান, ইরানের সরকার জাহাজনির্মাণ শিল্পের ব্যাপারে যে বিশাল পরিকল্পনা নিয়েছে সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে গেলে এ খাতে অন্তত ৬০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে। এর পাশাপাশি আরো এক লাখ মানুষ জাহাজ নির্মাণশিল্পের সাপ্লাই চেইনে যুক্ত হবে।

No comments

Powered by Blogger.