বিশ্বের সবচেয়ে বেশি অর্থ খরচ হয়েছে লোকসভা নির্বাচনে

গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবে খরচ হলো বিশ্বের সবচেয়ে বেশি অর্থ। সদ্যসমাপ্ত ভারতের লোকসভা নির্বাচনের খরচ বলছে পৃথিবীর কোথাও কখনো ভোট করতে এত বেশি অর্থ খরচ হয়নি। দিল্লির সেন্টার ফর মিডিয়া স্টাডিজ একটি সমীক্ষা রিপোর্ট পেশ করে জানিয়েছে, এবারের লোকসভা ভোটে খরচ হয়েছে প্রায় ৬০০ বিলিয়ন রুপি। দেশের ৯০ কোটি ভোটারকে কাছে টানতে এই পরিমাণ টাকা খরচ করেছে দেশের রাজনৈতিক দলগুলি। রিপোর্ট বলছে, হিসেব অনুযায়ী দেখা যাচ্ছে একজন ভোটারের কাছে পৌঁছতে খরচ হয়েছে প্রায় ৭০০ রুপির মতো। আর ১টি লোকসভা কেন্দ্রের জন্য খরচ হয়েছে প্রায় ১ বিলিয়ন রুপি!‌
সমীক্ষা রিপোর্ট থেকে জানা গেছে, কোনো কোনো লোকসভা কেন্দ্রে জনসংখ্যা ৩ মিলিয়নের কাছাকাছি। সেখানে খরচ আরো বেশি হয়েছে। তবে নির্বাচন কমিশন স্পষ্ট জানিয়েছিল, প্রতিটি লোকসভা কেন্দ্রের জন্য ৭০ লক্ষ রুপির বেশি খরচ করা যাবে না। কিন্তু এই হিসেব বলছে প্রার্থীর পাশাপাশি রাজনৈতিক দলগুলি নির্বাচনের প্রচারে যে পরিমাণ অর্থ খরচ করেছে তার হিসেব গিয়ে দাঁড়াচ্ছে এই ৬০০ বিলিয়নে। ডলারের হিসেবে প্রায় ৮.৭ বিলিয়ন রুপি খরচ হয়েছে ভারতের নির্বাচনে। তিন বছর আগে আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন হয় তাতে খরচ হয়েছিল ৬.৫ বিলিয়ন ডলার।
দিল্লির এই সংস্থার সমীক্ষা রিপোর্টে দাবি করা হয়েছে, যে হারে এবারের লোকসভা নির্বাচনে খরচ হয়েছে তা যদি বজায় থাকে তাহলে ৫ বছর পর অর্থাৎ ২০২৪ সালে আবার যখন ভারতে সাধারণ নির্বাচন হবে তখন খরচের পরিমাণ এক ট্রিলিয়ন ডলারকেও ছাড়িয়ে যেতে পারে। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন দিল্লি সেন্টার ফর মিডিয়া স্টাডিজ সিএমএসের চেয়ারম্যান এন ভাস্কর রাও। তিনি বলেন, ‘‌দেশের সাধারণ নাগরিককে বুঝতে হবে সমস্ত দুর্নীতির মূলে রয়েছে নির্বাচনী খরচ। এই সত্য যতদিন না উপলব্ধি করা যাচ্ছে ততদিন দেশে দুর্নীতি বন্ধ করা সম্ভব নয়।’‌ স্বাভাবিকভাবেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দাবি, মানি পাওয়ার, মাসল পাওয়ার ব্যবহার করা হয়েছে লোকসভা নির্বাচনে তাকেই সিলমোহর দিলো এই সমীক্ষা রিপোর্ট।
সূত্র : আজকাল

No comments

Powered by Blogger.