‘সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতি নিয়ে দর কষাকষির খবর হাস্যকর’

মারিয়া জাখারোভা
সিরিয়া থেকে ইরানকে বের করে দেয়ার লক্ষ্যে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল রাশিয়ার সঙ্গে দর কষাকষি করেছে বলে কিছু গণমাধ্যমে যে জল্পনা চলছে তাকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা কাতার-ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাযিরাকে দেয়া সাক্ষাৎকারে ওই জল্পনা নাকচ করে দেন।
গত সপ্তাহে ইহুদিবাদী ইসরাইল ও সৌদি আরবের কিছু গণমাধ্যম দাবি করে, আমেরিকা ও ইসরাইল রাশিয়াকে এই প্রস্তাব দিয়েছে যে, ওয়াশিংটন ও তেল আবিব বাশার আসাদের নেতৃত্বাধীন সিরিয়ার সরকারকে মেনে নেবে এবং এর পরিবর্তে রাশিয়া ইরানকে সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য করবে।
এ সম্পর্কে জাখারোভা বলেন, এটি একটি হাস্যকর জল্পনা এবং গুরুতর কোনো ব্যাপার নয়।
সিরিয়া সরকার এ পর্যন্ত বহুবার বলেছে, দেশটির অনুরোধে সাড়া দিয়ে সিরিয়ায় সামরিক উপদেষ্টা পাঠিয়েছে ইরান এবং সেদেশে ইরানি সামরিক উপস্থিতি সম্পূর্ণ বৈধ। এদিকে ইরানও স্পষ্ট ভাষায় জানিয়েছে, শুধুমাত্র দামেস্ক তেহরানকে আহ্বান জানালেই কেবল সিরিয়া থেকে সামরিক উপদেষ্টাদের প্রত্যাহার করা হবে।
সিরিয়ায় ২০১১ সালে বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার পর উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দামেস্কের যুদ্ধ শুরু হয়। ওই যুদ্ধে সিরিয়ার সেনাবাহিনীকে পরামর্শ দিয়ে সহায়তা করার লক্ষ্যে দামেস্কের অনুরোধে দেশটিতে একদল সামরিক উপদেষ্টা পাঠায় ইরান যারা এখনো সিরিয়ায় মোতায়েন রয়েছেন।
সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম (বামে) ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ (ফাইল ছবি); দামেস্ক বলছে, সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতি সম্পূর্ণ বৈধ

No comments

Powered by Blogger.