উইঘুর মুসলিমদের উগ্রবাদ থেকে দূরে রাখতে চীনের বিশেষ অ্যাপ

চীনের শিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিম জনগোষ্ঠীর লক্ষ লক্ষ লোকের উপাত্ত সংগ্রহ করার জন্য একটি মোবাইল অ্যাপ ব্যবহার করছে চীনা পুলিশ। এমনটাই দাবি করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। গত বৃহস্পতিবার প্রকাশিত এক রিপোর্টে তারা দাবি করেছে, তারা এই অ্যাপটির প্রযুক্তি পরীক্ষা করে বের করেছে কিভাবে গণ-নজরদারির এই ব্যবস্থা কাজ করে। যারা সরকারের অনুমতি না নিয়ে হজ করতে গেছে কিংবা লোকজনের সাথে বেশি মেলামেশা করে না এধরণের লোকদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে। এ খবর দিয়েছে বিবিসি বাংলা।
মানবাধিকার সংস্থাগুলোর দাবি, চীনে উইঘুর মুসলিমরা নিপীড়নের শিকার। জাতিসংঘ জানিয়েছে, তাদের কাছে বিশ্বাসযোগ্য রিপোর্ট আছে যে প্রায় ১০ লাখ উইঘুরকে শিনজিয়াং বন্দীশিবিরে আটক রাখা হয়েছে। তবে চীন নিশ্চিত করেছে যে এগুলো 'পুনঃশিক্ষণ কেন্দ্র'। দেশটি এসব কেন্দ্র পর্যবেক্ষনে বিদেশি সাংবাদিকদের আমন্ত্রণও জানিয়েছে।
হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট অনুযায়ী, চীনা কর্মকর্তারা ৩৬ ধরণের লোকের ওপর নজর রাখে। তাদের তথ্য সংরক্ষণ করার জন্য অ্যাপটিকে কাজে লাগাচ্ছে।
রিপোর্টে কোন বিশেষ জাতিগোষ্ঠীর কথা স্পষ্টভাবে উল্লেখ করা হয় নি। তবে, এই ৩৬ ধরণের লোকের মধ্যে যেসব ইমাম কট্টোর ওয়াহাবি ইসলাম অনুসরণ করে তারা অন্তর্ভুক্ত রয়েছে। সংগ্রহ করা তথ্যগুলো শিনজিয়াং প্রদেশের গণ নজরদারির প্রধান ব্যবস্থা আই জে ও পি-তে পাঠানো হয়। তারা রাস্তার চেকপয়েন্ট, পেট্রোল পাম্প, স্কুল ইত্যাদি থেকে তথ্য সংগ্রহ করে এবং কোন রকম অস্বাভাবিক আচরণ দেখলে তার ওপর নজরদারি করে। শিনজিয়াং চীনের একটি অর্ধস্বায়ত্বশাসিত অঞ্চল এবং এর অধিবাসীদের প্রায় ৪৫ শতাংশ উইঘুর মুসলিম।

No comments

Powered by Blogger.