আওয়ামী লীগের মন্ত্রিসভার শপথ আজ: নতুনদের ঝলকানি

এক ঝাঁক তরুণ মুখ নিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন মন্ত্রিসভার। আজ আনুষ্ঠানিকভাবে শপথ নেবে প্রধানমন্ত্রীসহ ৪৬ সদস্যের মন্ত্রিসভা। যাদের ৩২ জনই নতুন মুখ। তাদের মধ্যে চার জন সর্বশেষ মন্ত্রিসভায় না থাকলেও আগে দায়িত্ব পালন করেছেন। মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন অনেক হেভিওয়েট এমপি। আওয়ামী লীগে অনেক গুরুত্বপূর্ণ নেতাও স্থান পাননি নতুন মন্ত্রিসভায়। নয়া মন্ত্রিসভায় স্থান পাননি আওয়ামী লীগের জোট শরিক অন্য দলগুলোর কেউ। আওয়ামী লীগের নির্বাচনী জোটসঙ্গী জাতীয় পার্টি এবার বিরোধী দলে যাওয়ায় দলটির কেউ মন্ত্রিসভায় নেই।
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শর্তের কারণেই মহাজোটের অন্য শরিক দলের নেতাদের ভাগ্য বিপর্যয় ঘটলো কিনা তা জানা সম্ভব হয়নি।
আজ নতুন মন্ত্রিসভার ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রী শপথ নিতে যাচ্ছেন। মন্ত্রিসভার ২৪ জন মন্ত্রীর মধ্যে ১৩ জনই নতুন মুখ। মন্ত্রিসভায় স্থান পাওয়া পুরনো ১৪ মন্ত্রী-প্রতিমন্ত্রীর মধ্যে ১২ জন মন্ত্রী ও ২ জন প্রতিমন্ত্রী। গত সরকারের তিন জন প্রতিমন্ত্রী এবার পদোন্নতি পেয়ে পূর্ণমন্ত্রী হয়েছেন। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে তিনজন বাদে বাকি সবাই নতুন। একজন সর্বশেষ মন্ত্রিসভায় না থাকলেও এর আগে প্রতিমন্ত্রী ছিলেন। উপমন্ত্রীর দায়িত্বে আরো তিন নতুন মুখ এসেছে। টেকনোক্র্যাট কোটায় দুইজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন। এবারের মন্ত্রিসভায় মহাজোটের দলগুলো থেকে কাউকেই স্থান দেয়া হয়নি। যদিও আগের দুই মন্ত্রিসভায় শরিক দলের নেতাদের নিয়ে গঠন করা হয়। বিদায়ী সরকারে না থাকলেও আগে মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছেন এমন তিনজনকে পূর্ণমন্ত্রী হিসেবে ফিরিয়ে আনা হয়েছে। গতকাল বিকাল সাড়ে চারটায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে মন্ত্রিপরিষদের তালিকা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। মন্ত্রিপরিষদ সচিব জানান, আজ সোমবার বিকাল সাড়ে ৩টায় বঙ্গভবনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের কাছ থেকে দায়িত্ব পালনের শপথ নেবেন নতুন সরকারের সদস্যরা। শেখ হাসিনার গত সরকারে অনির্বাচিত (টেকনোক্র্যাট) মন্ত্রী ছিলেন চারজন, তাদের মধ্যে দুজনকে এবারও সরকারে রাখা হয়েছে। এ ছাড়া টেকনোক্র্যাট হিসেবে প্রতিমন্ত্রীর দায়িত্বে এসেছেন একজন। বাংলাদেশে আগে কখনো এভাবে সংবাদ সম্মেলন করে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা হয়নি। কারা সরকারে থাকছেন তার চূড়ান্ত তালিকা জানতে সাংবাদিকদের শপথ পর্যন্ত অপেক্ষা করতে হতো।
মন্ত্রী হিসেবে শপথ নেবেন যারা: ৪৭ সদস্যের মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী হিসেবে শপথ নেবেন। এদের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, তথ্যমন্ত্রী মো. হাছান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী হিসেবে মোস্তাফা জব্বার শপথ নেবেন।
প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী হিসেবে শপথ নেবেন যারা: প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে তিনজন বাদে বাকি সবাই নতুন। এদের মধ্যে রয়েছেন- শিল্প মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজমুদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নৌ-পরিবহন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পানি সম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. আবদুল্লাহ। এদিকে মন্ত্রিসভায় উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ৩ জন। এদের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুর নাহার, পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী কে এম এনামুল হক শামীম ও শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মুহিবুল হাসান চৌধুরী।

No comments

Powered by Blogger.