মাটির নিচে মাইন শনাক্ত করবে বাংলাদেশের রোবট



মাটির নিচে মারাত্মক বিস্ফোরক মাইন খুঁজে বের করে তা ধ্বংস করতে পারে বাংলাদেশের রোবট লাইফ সিকিউরটি রোবট। কোথাও মাটির নিচে যদি মাইন থাকে তাহলে এই রোবট তার স্ক্যানিং মেশিন দিয়ে সেটি শনাক্ত করতে পারে। 

এরপর মাইন  ডিটেক্ট করে মুটোফোনে ম্যাসেজ দিয়ে দিবে রোবট।  পাশাপাশি সেই মাইনকে লাইভ ভিডিওর মাধ্যমে রোবটিক আর্ম এর মাধ্যমে তুলে নিয়ে আসা যাবে।

রোবটটি মাইনের সেই ফুটেজ মুহূর্তে পাঠিয়ে দিবে। এছাড়া সেন্সরের মাধ্যমে ভেতরের তাপমাত্রা জানিয়ে দিবে।

লাইফ সিকিউরটি রোবটের আবিষ্কারক মোহাম্মদ ফয়সাল উদ্দিন ও তার দুই সহকারী কৌশিক মোহাম্মদ রফিক ও সুজন মজুমদার। তারা চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট চতুর্থ বর্ষের ছাত্র।

এ সম্পর্কে মোহাম্মদ ফয়সাল উদ্দিন জানান, গুলশান আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর আমরা তিন বন্ধু লাইভ ভিডিওতে  লক্ষ্য করলাম পুরো এলাকায় মৃত্যু ঝুকি রয়েছে। এছাড়া ভেতরে কয়জন আছে কারা আছে সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না এবং ভেতরে কোনো বোমা সেট করে রাখা আছে কিনা!

ওইখান থেকেই আমাদের চিন্তাধারা শুরু। আমরা চিন্তা করলাম এমন একটা রোবট বানাবো যেটা দিয়ে একজন সৈনিক এর পরিবর্তে রোবট কাজ করবে। রোবটটি প্রায় আটমাস চেষ্টা করে তৈরি করা হয়েছে। ৭ কেজি ওজনের রোবটটি বানাতে ব্যায় হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। যা আমরা নিজেরাই বহন করেছি।

তিনি আরো জানান, যদি সামরিক সহায়তা পাওয়া যায় তাহলে রোবটটি আরো কর্মক্ষম করে তোলা সম্ভব। রোবটটি জাতীয় স্কিল কম্পিটিশন ২০১৬ তে প্রথম, চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৭ তে প্রথম স্থান অধিকার করেছে।

No comments

Powered by Blogger.