ট্রাম্প-হিলারির আসল লড়াই শুরু

দুই সপ্তাহ ধরে বক্তৃতা, গান আর বেলুনের উৎসবে দুই দলের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হয়েছে। এবার শুরু হয়েছে মূল পর্বের লড়াই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ১০০ দিন বাকি। আগামী ৮ নভেম্বরের নির্বাচনে নির্ধারিত হবে কে হচ্ছেন হোয়াইট হাউসের অধিপতি। গত পাঁচ মাসে দলীয় সদস্যদের মধ্যে প্রাইমারি নির্বাচনের প্রচারণা এবার গড়াচ্ছে আম জনতার ভোটারের কাছে। দলীয় সম্মেলন শেষে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকানের ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যে প্রচারণায় নেমে পড়েছেন। শুরু হয়েছে বাগযুদ্ধ। আগামী ২৬ সেপ্টেম্বর শুরু হবে প্রেসিডেন্সিয়াল বিতর্ক। শনিবার বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আধুনিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বিভেদমূলক প্রচারণা চলছে এবারের নির্বাচনে। বৃহস্পতিবার ডেমোক্রেট সম্মেলনের শেষ দিনে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন হিলারি ক্লিনটন। ফিলাডেলফিয়ার ওই সম্মেলন শেষে শুক্রবারই সেখানে প্রচারণায় নামেন তিনি। পেনসিলভানিয়া ও ওহাইও রাজ্যের উদ্দেশে নির্বাচনী বাসযাত্রা শুরু করেছেন তিনি।
ফিলাডেলফিয়ায় সমর্থকদের উদ্দেশে এক ভাষণে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করেন হিলারি। ৬৮ বছর বয়সী হিলারি বলেন, আমার জীবনে এত গুরুত্বপূর্ণ নির্বাচনের কথা চিন্তা করিনি। ডোনাল্ড ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি। আমাদের দেশকে তিনি একটি নেতিবাচক, বিভেদমূলক ও অন্ধকারাচ্ছন্ন পথের দিকে টেনে নিয়ে যেতে চান। আমি শুধু আপনাদের বলতে চাই, আমরা উন্নত হয়েছি, আরও এগিয়ে যেতে কাজ করতে চাই।’ অন্যদিকে, কলারোডায় নির্বাচনী প্রচারণায় নেমেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজেকে যুক্তরাষ্ট্রের ‘আইনশৃংখলা রক্ষার প্রতীক’ হিসেবে ঘোষণা করেছেন। এছাড়া কর্মসংস্থান বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন ও অবৈধ অভিবাসীদের তাড়িয়ে দেয়ার পক্ষে প্রচারণা চালান। ট্রাম্পের এই বক্তব্যে শ্বেতাঙ্গ কর্মজীবী শ্রেণী বেশ আহ্লাদিত বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। তিনি আবারও ঘোষণা করেন, আমরা কখনোই সিরীয় শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেব না।
এর আগে এবিসি নিউজকে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘হিলারি জানেন না, কীভাবে জয়লাভ করতে হয়।’ পেনসিলভানিয়ার অ্যাটর্নি জেনারেল প্রার্থী জোশ শাপ্রিও বলেন, ‘ডেমোক্রেটিক দল ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দেশে আশাবাদী বার্তা দিয়েছেন। এটা তাদের জয়ের জন্য ইতিবাচক।’ রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি বলেন, ‘ট্রাম্পের প্রচারণা মূলধারায় নেই।’ অন্যদিকে ডেমোক্রেটিক দলকে আক্রমণ করে ট্রাম্পের প্রচারণা কমিটির চেয়ারম্যান পল মানাফর্ট বলেন, ‘আমেরিকা যদি এখন আঁধারে পড়ে থাকে, তবে তার জন্য সম্পূর্ণভাবে দায়ী ডেমোক্রেট দলের গত সাত বছরের শাসন।’ এদিকে, আগামী ২৬ সেপ্টেম্বর শুরু হবে প্রেসিডেন্সিয়াল বিতর্ক। এরপর ৪ অক্টোবর ভাইস প্রেসিডেন্ট বিতর্ক। ৯ অক্টোবর ও ১৯ অক্টোবর দ্বিতীয় ও তৃতীয় পর্বের প্রেসিডেন্সিয়াল বিতর্কের মাধ্যমে প্রার্থীরা তাদের নীতি ও কর্মসূচি স্পষ্ট করবেন।

No comments

Powered by Blogger.