ন্যায্যমূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

নিত্যপণ্যের উল্লম্ফন টেনে ধরতে খোলা বাজারে ট্রাকে করে পণ্য বিক্রি শুরু করল সরকার। রোববার থেকে সারা দেশে একযোগে এই কার্যক্রম শুরু হয়েছে। সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এ কার্যক্রমের আওতায় ১৭৪ স্থানে খোলা ট্রাকের মাধ্যমে টিসিবি পণ্য বিক্রয় করছে। রমজানকে সামনে রেখে বাজার স্থিতিশীল রাখতে প্রচলিত দামের চেয়ে কম মূল্যে বিক্রি করা হচ্ছে চিনি, মসুর ডাল, ছোলা, সয়াবিন তেল ও খেঁজুর। খোলাবাজারে এসব পণ্য প্রতি লিটার সয়াবিন ৮০ টাকায় বিক্রি হচ্ছে। মসুর ডাল ৯০, ছোলা ৭০, চিনি ৪৮ (দেশি) ও খেজুর প্রতি কেজি ৯০ টাকায় ভোক্তা পর্যায়ে বিক্রি করা হচ্ছে। তাছাড়া বিক্রি কার্যক্রমের আওতায় একজন ভোক্তা টিসিবি পণ্য সয়াবিন সর্বোচ্চ ৫ লিটার, মসুর ডাল ২ কেজি, চিনি ৪ কেজি, ছোলা ৫ কেজি ও খেজুর ১ কেজি হারে কিনতে পারবেন। টিসিবির এই পণ্য বিক্রয় কার্যক্রমের সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে প্রতিটি ট্রাকে দৈনিক ৩০০-৪০০ কেজি চিনি, ১৫০-২০০ কেজি মসুর ডাল, ৩০০-৪০০ কেজি সয়াবিন, ৪০০-৮০০ কেজি ছোলা ও ৫০ কেজি হারে খেজুর সরবরাহ করা হচ্ছে। টিসিবির জনসংযোগ কর্মকর্তা মো. হুমায়ুন কবির যুগান্তরকে এই তথ্য নিশ্চিত করেন।
তিনি আরও বলেন, ঢাকায় ৩২ স্থানে চট্টগ্রামে ১০ ও অন্যান্য বিভাগীয় শহরে ৫টি করে এবং বাকি জেলা সদরে দুটি করে খোলা ট্রাকে পণ্য বিক্রয় কার্যক্রম চলবে। ঘাটতি না থাকা সত্ত্বেও গত দুই মাসেরও বেশি সময় ধরে দেশে নিত্যপণ্যের দাম নিয়ে দেশজুড়ে হৈচৈ শুরু হয়। ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। মধ্যবিত্তরাও এর ধকল সইতে হিমশিম খাচ্ছিল। এমন পরিস্থিতিতে বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির মাধ্যমে পুনরায় টিসিবি পণ্য বিক্রির কার্যক্রম শুরু কিছুটা হলেও জনমনে স্বস্তি এনে দিতে সক্ষম হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। ঢাকা শহরে খোলা ট্রাকে পণ্য বিক্রয়ের স্থান : প্রেস ক্লাব, সচিবালয় গেট, কাপ্তান বাজার, মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড়, শান্তিনগর বাজার, শাহজাহানপুর বাজার, বাসাবো বাজার, ছাপড়া মসজিদ ও পলাশী বাজার, রামপুরা বাজারে টিসিবির পণ্য পাওয়া যাবে। আগারগাঁও শেওড়াপাড়া বাজার, মিরপুর-১ এর মুক্তিযোদ্ধা মার্কেট, মোহাম্মদপুর টাউন হল ও জিগাতলা কাঁচাবাজার, মিরপুর গোলচত্বর, খামারবাড়ি, কচুক্ষেত বাজারেও পণ্য কেনা যাবে। এছাড়াও ইত্তেফাক মোড়, মতিঝিল বিমান অফিস, দিলকুশা, নিউমার্কেট, সায়েন্স ল্যাব ও কলাবাগান, জুরাইন ও শনির আঁখড়া, কলমিলতা বাজার, মালিবাগ বাজার,
মহাখালী কাঁচাবাজার ও খিলগাঁও তালতলা কাঁচাবাজারে টিসিবির পণ্য পাওয়া যাবে। এ সংক্রান্ত তথ্য ৮৮৯১৬৪৮ নম্বরে পাওয়া যাবে। চট্টগ্রামে ক্রেতাদের ব্যাপক সাড়া : পূর্ব ঘোষণা অনুযায়ী ১০ জন ডিলারের মাধ্যমে ১০টি ট্রাক নগরীর ১০টি পয়েন্টে পণ্য বিক্রি করছে। খোলা বাজারে যেসব স্থানে ভোগ্যপণ্য বিক্রি করা হচ্ছে সেগুলো হল- জামালখানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, কাস্টম মোড়, টাইগারপাস মোড়, আগ্রাবাদ জাতিতাত্ত্বিক জাদুঘর, সিজিও বিল্ডিং গেট, অলংকার মোড়, নাসিরাবাদ, ষোলশহর দুই নম্বও গেট এবং ইপিজেড মোড়। রংপুর : নগরীর গুরুত্বপূর্ণ ৫টি স্থানে ট্রাকে করে এসব পণ্য বিক্রি শুরু হয়েছে। স্থানগুলো হল- ডিসির মোড়, প্রেস ক্লাব চত্বর, সিটি কাঁচাবাজার চত্বর, সাতমাথা মাহীগঞ্জ মোড়। তবে নির্দিষ্ট স্থান হিসেবে সিটি কাঁচাবাজার চত্বর ও ডিসির মোড়কে রাখা হলেও বাকি ৩টি স্থান পর্যায়ক্রমে রদবদল হবে। এসব স্থান হল- শাপলা চত্বর, লালবাগ বাজার মোড় ও রেলওয়ে স্টেশন চত্বর। প্রতিদিন টিসিবির পণ্য বিক্রি হবে।

No comments

Powered by Blogger.