এক ঘণ্টায় উত্তর কোরিয়ার দুটি ক্ষেপণাস্ত্র ব্যর্থ

উত্তর কোরিয়া বৃহস্পতিবার দুটি মাঝারিপাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে এবং দুটিই ব্যর্থ হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার রয়টার্সকে জানায়, উত্তরের পূর্বাঞ্চলে উপকূলীয় শহর ওনসান থেকে বৃহস্পতিবার সকালে মধ্যম পাল্লার (৩০০০ কিমি.) একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হলে তা কয়েক সেকেন্ডের মধ্যেই বিধ্বস্ত হয়। এর পৌনে এক ঘণ্টা সময় পর দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছিল। কিন্তু সেটিও ব্যর্থ হয়। যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ স্যাটেলাইট এ ঘটনা ধারন করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ। চলতি মাসের শুরুতে একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর তাড়াহুড়ো করেই বৃহস্পতিবারের পরীক্ষা চালানো হয়েছিল বলে বিবিসিকে নিশ্চিত করেন সিউলের একজন প্রতিরক্ষা বিশেষজ্ঞ। এর আগে ১৫ এপ্রিল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল দেশটি।
তবে এবারের পরীক্ষা সফল হলে এ ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়া থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল পর্যন্ত আঘাত হানতে সক্ষম হবে। উত্তর কোরিয়ার পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বা উৎক্ষেপণ করতে গিয়ে ব্যর্থতার বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি। তবে গত মাস থেকে তাদের ক্ষেপণাস্ত্রবিষয়ক কর্মকাণ্ড স্যাটেলাইট ইমেজে স্পষ্ট ধরা পড়েছে। ৬ মে অনুষ্ঠিতব্য দেশটির একমাত্র রাজনৈতিক দল ওয়ার্কার্স পার্টির সম্মেলন উপলক্ষে শক্তি প্রদর্শন করতে তারা এ মহড়া চালাচ্ছে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা। এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, দীর্ঘ ৪০ বছর পর এ সম্মেলন হতে যাচ্ছে। সম্মেলনের আগে তারা পঞ্চম পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে। এ বছরের জানুয়ারি মাসে চতুর্থ পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পর বিশ্বজুড়ে নিন্দার মুখে পড়ে উত্তর কোরিয়া।
উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে জাতিসংঘ
উত্তর কোরিয়ার সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দেশটির বিরুদ্ধে করণীয় নিয়ে বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৃহস্পতিবার পরপর দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর এ বিষয়ে ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। চীনে নিযুক্ত জাতিসংঘের দূত লিউ জিয়ে শুক্রবার সিনহুয়াকে এ তথ্য জানান। বৃহস্পতিবার দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। জাতিসংঘের একজন মুখপাত্র বলেছেন, এ ধরনের কর্মকাণ্ড জাতিসংঘের নিষেধাজ্ঞার লংঘন। এটা গভীরভাবে সমস্যা তৈরি করে। জাতিসংঘে নিযুক্ত জাপানের দূত মোতোহিদ ইয়োশিকাওয়া বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকির।
পিয়ংইয়ংবিরোধী লিফলেট ছেড়েছে দক্ষিণ কোরিয়া
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক কর্মীরা শুক্রবার বেলুনে করে পিয়ংইয়ংবিরোধী লিফলেট ছাড়া শুরু করেছে। কড়া সামরিক প্রহরাবেষ্টিত দক্ষিণ কোরিয়ার পাজু সীমান্ত থেকে গ্যাস বেলুনে করে তিন লাখের মতো লিফলেট ছাড়ে তারা। শুক্রবার ছাড়া কিছু বেলুনে উত্তর কোরীয় নেতা কিম জং উনের প্রতিকৃতি ও জংবিরোধী স্লোগান রয়েছে। এসব স্লোগানের মাধ্যমে তাকে ক্ষমতা উৎখাতের আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। জানুয়ারিতে উত্তর কোরিয়ার সর্বশেষ পরমাণু পরীক্ষা চালানোর পর থেকে পাজু সীমান্তে তীব্র উত্তেজনা চলছে। এদিকে এর আগেও এ ধরনের লিফলেট ছাড়ার পর পিয়ংইয়ং সবসময়ই তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে আসছে। এমনকি দেশটি যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক প্রতিশোধ নেয়ারও হুমকিও দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে রয়টার্স। এমনকি কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যে বিরোধীদের দাতভাঙা জবাব দিতে আগামী কয়েকদিনের মধ্যে উত্তর কোরিয়া পঞ্চম পরমাণু পরীক্ষা চালাতে পারে বলেও আশংকা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.