কাল ফিরছেন ওঁরা

ব্রিসবেন টেস্টের মাধ্যমে অবশেষে আগামীকাল আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে ‘আসল’ ওয়েস্ট ইন্ডিজ। চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে মতবিরোধে গত জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ থেকেই মাঠের বাইরে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের শীর্ষ ক্রিকেটাররা। অনেক ঘটনাপ্রবাহের পর আসল চেহারায় ফিরেছে দল। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে এই আসল চেহারার ওয়েস্ট ইন্ডিজও কি কিছু করতে পারবে?
কিছুটা আভাস পাওয়া গেছে একমাত্র প্রস্তুতি ম্যাচটিতে। শীর্ষ কয়েকজন ক্রিকেটারকে বাইরে রেখে তরুণদের নিয়ে দল সাজিয়েই ৬১৭ রান করেছিল কুইন্সল্যান্ড। প্রথম ইনিংসে ২৭১ রানে অলআউট হওয়া ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ৩৫৭ রান করে অবশ্য পরাজয় এড়িয়েছে। প্রস্তুতি ম্যাচ কি ওয়েস্ট ইন্ডিজকে স্বস্তি দিল, নাকি অস্বস্তি?
এমনিতেই পরাক্রমশালী প্রতিপক্ষ, তার ওপর দলের প্রায় সব ক্রিকেটারই দীর্ঘদিন ক্রিকেটের বাইরে। টেস্ট সিরিজের সম্ভাব্য ফলাফল নিয়ে তাই অন্তত কোনো সন্দেহ নেই অস্ট্রেলিয়ার সাবেকদের। তাঁদের ভবিষ্যদ্বাণী, দাঁড়াতেই পারবে না ওয়েস্ট ইন্ডিজ।
চ্যাম্পিয়নস ট্রফি ও ভারতে ওয়ানডে সিরিজ জিতে আসা অস্ট্রেলিয়া আছে অনেকটাই ফুরফুরে মেজাজে। ইনজুরি থেকে ফিরেছেন মাইকেল ক্লার্ক ও ব্র্যাড হাডিন। দলে জায়গা পাননি ফিলিপ হিউজ। তার মানে সাইমন ক্যাটিচের সঙ্গে ওপেন করছেন শেন ওয়াটসনই। কিছু দিন ধরেই সংবাদমাধ্যম সরগরম ছিল হিউজের ফেরার সম্ভাবনা নিয়ে। আর এতে অ্যাশেজে তিন টেস্টে ওপেন করে ২৪০ রান করা ওয়াটসন প্রকাশ্যেই নিজের বিস্ময়ের কথা জানিয়েছেন, ‘এটা কৌতূহল জাগানোর মতো। হয়তো যতটা আশা করেছিলাম, তত রান আমি করতে পারিনি, কিন্তু কমও তো করিনি। সংবাদমাধ্যমে হিউজ বা ফিল জ্যাকসকে নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু সুযোগটা আমি পেয়েছি এবং পারফর্ম করছি।’
একের পর এক সঙ্গী পরিবর্তন করায় বিরক্ত ক্যাটিচও। এই বাঁহাতি তাই চান ওয়াটসনের সঙ্গেই দীর্ঘমেয়াদি একটা জুটি গড়ে তুলতে, ‘আমি শুরু করেছিলাম জ্যাকসের সঙ্গে, এরপর হেইডেন, হিউজ ও ওয়াটসন। আমি জানি না ওয়াটসনকে নিয়ে নির্বাচকেরা বা রিকির দীর্ঘমেয়াদি পরিকল্পনা আছে কি না। তবে অ্যাশেজে কিন্তু ভালোই করেছে, সে দারুণ প্রতিভাবান ক্রিকেটার।’
এতসব আলোচনা হয়তো আরও তাতিয়ে দেবে ওয়াটসনকে। ওয়েস্ট ইন্ডিজের বিপদ তো তাহলে আরও বাড়ল

No comments

Powered by Blogger.