অকালে চুল পাকা রোধ করে আমলকী

ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আমলকী চুলের যত্নে অনন্য। এটি চুলের অকালে পেকে যাওয়া রোধ করতে পারে। এছাড়া চুলের গোড়া মজবুত করার পাশাপাশি চুলের বৃদ্ধি বাড়াতেও জুড়ি নেই আমলকীর। জেনে নিন চুলের যত্নে আমলকী কীভাবে ব্যবহার করবেন।

চুল পাকা রোধ করতে
প্যানে ৩ টেবিল চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ মেথি গুঁড়া ও ২ টেবিল চামচ আমলকীর গুঁড়া একসঙ্গে গরম করে নিন। কিছুক্ষণ পর নামিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। সারারাত রেখে পরদিন ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
চুল পড়া বন্ধ করতে
২ চা চামচ আমলকী গুঁড়া, ২ চা চামচ টক দই ও১ চা চামচ মধুর সঙ্গে পরিমাণ মতো কুসুম গরম পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করে নিন। নিয়মিত ব্যবহার চুল পড়া বন্ধ হবে।
চুলের বৃদ্ধি বাড়াতে
আধা কাপ আমলকী গুঁড়ার সঙ্গে দুটো ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুলের বৃদ্ধি বাড়াবে।
খুশকি দূর করতে
২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১ টেবিল চামচ আমলকীর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকি দূর হবে।
তৈলাক্ত চুলের যত্নে
২ টেবিল চামচ আমলকীর গুঁড়া, ১ টেবিল চামচ লেবুর রস ও প্রয়োজন মতো পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। চুলে লাগিয়ে রাখুন সারারাত। পরদিন ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
>>>তথ্য: বোল্ডস্কাই

No comments

Powered by Blogger.