‘নিম্ন মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার পরিমাণ চারগুণ বাড়িয়েছে ইরান’

ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, তার সংস্থা নিম্ন মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার পরিমাণ চারগুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি তেহরানে এক বক্তব্যে জানান, গতকাল সোমবার থেকে নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ৩.৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার পরিমাণ চারগুণ বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে।
ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে কামালবান্দি জানান। তিনি বলেন, পরমাণু সমঝোতায় ইরানকে যেসব অর্থনৈতিক সুবিধা দেয়ার কথা বলা হয়েছিল তা দিতে বাকি পক্ষগুলো ব্যর্থ হয়েছে। কামালবান্দি সতর্ক করে দিয়ে বলেন, ইউরোপীয়রা ইরানকে প্রয়োজনীয় সুবিধা দিতে ব্যর্থ হলে তেহরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে দেবে।
পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ইরানকে সর্বোচ্চ ৩.৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার অনুমতি দেয়া হয়েছে।  উচ্চ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম বেসামরিক কাজে লাগানোর পাশাপাশি পরমাণু অস্ত্র তৈরির কাজেও লাগানো সম্ভব। তবে ইরান শুরু থেকেই বলে এসেছে, পরমাণু অস্ত্র তৈরির কোনো অভিপ্রায় তার নেই।
এদিকে, পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে আমেরিকার বেরিয়ে যাওয়ার এক বছর পূর্তি উপলক্ষে গত ৮ মে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।
তবে ইরান এ সমঝোতা থেকে যেমন বেরিয়ে যায়নি তেমনি এটির ২৬ ও ৩৬ নম্বর ধারা মেনেই সর্বোচ্চ নিরাপত্তা পরিষদ কিছু সহযোগিতা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। ওই দু’টি ধারায় বলা হয়েছে, পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলো তাদের প্রতিশ্রুতি মেনে চলতে ব্যর্থ হলে ইরানও কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখতে পারবে। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী তেহরান এখন থেকে আর সমৃদ্ধ ইউরেনিয়াম ও ভারী পানি বিদেশের হাতে তুলে দেবে না।
নাতাঞ্জ পরমাণু স্থাপনায় বসানো সেন্ট্রিফিউজি; এই মেশিনের সাহায্যে ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়

No comments

Powered by Blogger.