ঘরে তৈরী আয়রন ফিল্টার

২০০২ সালে মাইজদিতে থাকাকালীন সময়ে প্রথমে যেই বাসায় থাকতাম সেখানকার কলের পানি ছিল লাল রঙের। কারণ বাড়িওয়ালা সরাসরি টিউবওয়েলের পানি পাম্প করে ছাদের ট্যাংকে ভরতেন। আর ট্যাংকে পানি পড়ার সময়ে পানিতে থাকা দ্রবীভূত আয়রন বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে অদ্রবনীয় দানাদার আয়রনের কনায় পরিণত হয়ে যেত। তাই রূহ আফজা রঙের পানি আসতো। এই পানি দিয়ে গোসল করলে চুল আঠা আঠা হয়ে যেত, ভাত রান্না করলে মনে হত লাল চালের ভাত, তরকারী হত কুচকুচে কালো। তাই ঠিক করলাম একটা ফিল্টার বানিয়ে নেই।
এর আগে বুয়েটে রিসার্চ এসিস্টেন্ট হিসেবে চাকুরীর সময়ে প্রচুর ফিল্টার বানিয়ে বিলি করেছিলাম - এমনকি আমার মাস্টার্সের থিসিসও এই বিষয়ে। তাই দেরী না করে বাজার থেকে জিনিষপাতি কিনে একটা ফিল্টার বানিয়ে ফেললাম। ফিল্টারটাকে বাথরুমের কলের নিচে একটু উঁচু জায়গায় রাখলাম। ফলাফল দারুন। এই পানি দিয়ে গোসল, রান্না সবকিছুতেই পরিস্থিতি ভাল হল।
বাসাতে আমি আর আমার কলিগ রেজা ভাই দুজন থাকতাম। ফিল্টারের কার্য়কারীতা দেখে উনি ওনার বাড়ির জন্য ওরকম অন্তত দুইটা বানিয়ে নেবেন ঠিক করলেন। যথারীতি অফিসের প্লাম্বারকে লাগিয়ে দিলেন এই কাজে। অফিসে ওনার এই জিনিষ দেখে আর আমাদের মুখে শুনে অন্য কলিগরাও বললেন তাদেরও একই সমস্যা, এটা লাগবে। বেচারা প্লাম্বারকে সবার সমস্যাই সমাধান করতে হয়েছিলো। ঐ কলিগদের একজন (মোস্তফা ভাই) যেই ভবনে থাকতেন সেখানে ওনার প্রতিবেশীরাও একই জিনিষ বানিয়ে নিয়েছিলেন।

No comments

Powered by Blogger.