বিনা খরচে ঘরে বসেই মিলবে আইনি সেবা

অসহায় ও অসচ্ছল বিচারপ্রার্থীদের বিনা খরচে আইনি পরামর্শ, বিকল্প বিরোধ নিষ্পত্তি ও মামলায় আর্থিক সহায়তা দিচ্ছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকারকে সামনে রেখে দ্রুততম সময়ের মধ্যে আইনি সহায়তা দিতে সংস্থাটি ‘বিডি লিগ্যাল এইড’ নামে একটি অ্যাপও উদ্বোধন করেছে। এতে দেশের যেকোনও প্রান্ত থেকে অ্যাপটির সাহায্যে ঘরে বসেই বিনা খরচে আইনি সহায়তা পাবেন অসহায় ও অসচ্ছল বিচারপ্রার্থী।
অ্যাপটির মাধ্যমে ঘরে বসে যেসব সুবিধা পাওয়া যাবে
গুগল প্লেস্টোর থেকে ‘BD Legal Aid’ নামের অ্যাপ্লিকেশনটি স্মার্টফোনে ইনস্টলের পর সহজেই বাংলা বা ইংরেজি ভাষায় এটি ব্যবহার করা যাবে।
অ্যাপটি ওপেনের সঙ্গে সঙ্গে বিনামূল্যে আইনি সহায়তা পাওয়ার হেল্প লাইন নম্বর ‘১৬৪৩০’ দেখা যাবে। নম্বর মনে রাখার ঝামেলা এড়াতে এখান থেকে লিগ্যাল এইড অফিসে ফোন বা মেসেজ পাঠিয়ে আইনি সহায়তা চাওয়া ও পাওয়া যাবে। এরপর অ্যাপটির দ্বিতীয় অপশন থেকে দেশের বিভিন্ন এলাকায় থাকা লিগ্যাল এইড অফিসে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে প্রয়োজনীয় পরামর্শের ঠিকানা পাওয়া যাবে।
আদালতে মামলার সর্বশেষ আপডেট জানতে বিচারপ্রার্থীদের প্রায়ই ভোগান্তিতে পড়তে হয়। এই ভোগান্তি এড়াতে লিগ্যাল এইড অফিসে দায়ের করা অভিযোগ কিংবা মামলাটির নম্বর সার্চ করে এর সর্বশেষ তথ্য জানা যাবে অ্যাপটির তৃতীয় অপশনটি থেকে।
চতুর্থ অপশনের সাহায্যে আবেদনপত্রের প্রয়োজনীয় ঘরগুলো পূরণ করে ঘরে বসেই আপনার অভিযোগ লিগ্যাল এইড অফিসে পাঠিয়ে দিতে পারবেন। এর পরবর্তী অপশনেই থাকছে জাতীয় লিগ্যাল এইড, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, দেশের বিচার বিভাগীয় পোর্টাল এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অফিসিয়াল ওয়েব সাইট। এখান থেকে ক্লিক করে ওই সব ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।
অ্যাপটির ষষ্ঠ অপশনটি কানেক্টেড রয়েছে লিগ্যাল এইডের অফিসিয়াল ইউটিউব চ্যানেলের সঙ্গে। ওই চ্যানেলে লিগ্যাল এইড সংক্রান্ত বেশ কিছু তথ্যচিত্র রয়েছে। আর অ্যাপটির সর্বশেষ অপশনের সঙ্গে লিগ্যাল এইডের ফেইসবুক পেইজ কানেক্টেড রাখা হয়েছে। এতে অ্যাপটির মাধ্যমে যে কেউ সরাসরি লিগ্যাল এইডের ফেইসবুক পেইজে গিয়ে সেখান থেকে মেসেজ অপশনে যেতে পারবেন এবং অভিযোগ জানাতে পারবেন।
লিগ্যাল এইডে আইনি সহায়তা চেয়ে আবেদন জানানোর পর দ্রুততম সময়ের মধ্যে আবেদন গ্রহণের বার্তা জানিয়ে দেয় সংস্থাটি। আবেদনকারীর আবেদন অনুমোদন পেলে সঙ্গে সঙ্গে তার মোবাইলে ফোনে কল কিংবা মেসেজ দিয়ে এ তথ্যও জানিয়ে দেওয়া হয়।
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. জাফরোল হাছান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত ১ নভেম্বর থেকে অ্যাপটি পরিপূর্ণভাবে কার্যক্রম শুরু করেছে। আমরা আশা করছি, মানুষ খুব সহজেই এই অ্যাপের মাধ্যমে ঘরে বসে আইনি সহায়তা নিতে পারবেন। আমাদের আইনমন্ত্রী (অ্যাডভোকেট আনিসুল হক) এসব সেবা প্রদানের ক্ষেত্রে খুবই আগ্রহী এবং আন্তরিক। তাই আমরা ইতোমধ্যে প্রত্যেক জেলার লিগ্যাল এইড অফিসগুলোকে জানিয়ে দিয়েছি, তারা যেন সেবা গ্রহীতাদের এই অ্যাপের ব্যবহার জানায়। একইসঙ্গে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে নিয়ে জেলা লিগ্যাল এইড কমিটিকে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।’

No comments

Powered by Blogger.