এক দিন পর আবারও সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

এক দিন পর আবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। তবে সারা দিনই বাজার ছিল চাঙা। এ দিকে বাজারে স্থিতিশীলতা ফেরানোর দাবিতে আজও ডিএসইর সামনে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন বিনিয়োগকারীদের একটি অংশ।
ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ৩৩৭ কোটি টাকা লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে আট কোটি টাকা কম। আর দুই মাস ২০ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ২৯ মে ডিএসইতে ৩৩০ কোটি টাকা লেনদেন হয়েছিল। এ ছাড়া গত মঙ্গলবারও দুই মাসের মধ্যে সর্বনিম্ন ৩৫৪ কোটি টাকা লেনদেন হয়।
বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে বিনিয়োগকারীদের একটি অংশ বাজারে স্থিতিশীলতা ফেরানোর দাবিতে ও অব্যাহত দরপতনের প্রতিবাদে আজও ডিএসইর সামনে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন। বেলা একটা ২০ মিনিটে প্রতিবাদ সমাবেশ শুরু করেন বিনিয়োগকারীরা। এ সময় অনুষ্ঠিত সমাবেশে সংগঠনের নেতারা বক্তব্য দেন। বক্তারা বলেন, আজ বাজার চাঙা হলেও লেনদেনের পরিমাণ খুবই কম। এটা প্রমাণ করে, বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট বিরাজ করছে। বাজার এখনো অস্থিতিশীল অবস্থায় রয়েছে। কৃত্রিমভাবে বাজার চাঙাভাব রাখা হচ্ছে বলে মন্তব্য করেন বক্তারা। সমাবেশে ওই সংগঠনের নেতারা বাজারে স্থিতিশীলতা আনতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন।
পরে বেলা আড়াইটার দিকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ডিএসইর সামনে থেকে শুরু হয়ে মতিঝিলের শাপলা চত্বর ঘুরে আবারও ডিএসইর সামনে এসে শেষ হয়।
বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ দিনের লেনদেন শেষে ডিএসইর সাধারণ মূল্যসূচক ৭৪.০৯ পয়েন্ট বেড়ে ৬১১৮.০২ পয়েন্টে দাঁড়ায়।
সূচক বাড়ার মধ্য দিয়ে আজ লেনদেন শুরু হয়। ১০ মিনিটের মাথায় সূচক ৮০ পয়েন্ট বাড়ে। আর এক ঘণ্টা শেষে বেড়েছিল ৯২ পয়েন্ট। এভাবেই আজ ডিএসইতে লেনদেন চলে।
আজ হাতবদল হওয়া ২৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ২৩৬টির প্রতিষ্ঠানের, কমেছে ২০টির আর অপরিবর্তিত রয়েছে দুটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ফু-ওয়াং ফুডস, তিতাস গ্যাস, গ্রামীণফোন, সিটি ব্যাংক, গ্রামীণ মিউচুয়াল ফান্ড ১, এমআই সিমেন্ট ও কেয়া কসমেটিকস।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ২২৫.৩৯ পয়েন্ট বেড়ে ১৭৪৪২.৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৫৭টির, কমেছে ১৮টির আর অপরিবর্তিত রয়েছে চারটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ ৫৩ কোটি টাকা লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ছয় কোটি টাকা বেশি।

No comments

Powered by Blogger.