ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন আজ

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আজ রোববার। আজকের নির্বাচনে সাবেক মার্ক্সবাদী গেরিলা জেওমা হুসেফ নির্বাচিত হবেন বলে মনে করা হচ্ছে।
কেননা, নির্বাচন-পূর্ব সব জনমত জরিপেই জেওমা হুসেফ (৬২) তাঁর প্রতিদ্বন্দ্বীদের থেকে পরিষ্কার ব্যবধানে এগিয়ে রয়েছেন। এতে ধারণা করা হচ্ছে, তিনিই বিদায়ী প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা ড্য সিলভার কাছ থেকে ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন।
রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, রোববারের নির্বাচন নিয়ে এখন প্রশ্ন একটিই, তা হলো, হুসেফ দ্বিতীয় দফার নির্বাচন এড়ানোর জন্য প্রয়োজনীয় ভোট পাবেন কি না। নির্বাচিত হলে তিনি হবেন দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।
আজকের নির্বাচনে ফেডারেল ও রাজ্য আইনসভা, গভর্নর ও সিনেট নির্বাচনেরও ভোট গ্রহণ করা হবে। দেশটিতে ভোটারের সংখ্যা সাড়ে ১৩ কোটি।
প্রেসিডেন্ট নির্বাচনে নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। হুসেফ ছাড়া উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন হোসে সেরা, মারিনা সিলভা ও প্লিনিও ডি আরুদা।
প্রেসিডেন্ট লুলা তাঁর উত্তরসূরি হিসেবে হুসেফকে বেছে নেওয়ার আগ পর্যন্ত ব্রাজিলের অধিকাংশ মানুষই কার্যত তাঁকে চিনত না। যদিও সাবেক এই গেরিলা অনেক গুরুত্বপূর্ণ সরকারি দায়িত্ব পালন করেছেন।
প্রেসিডেন্ট লুলার সরকারে জ্বালানিমন্ত্রী ও প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন হুসেফ। লুলা ব্রাজিলের অর্থনীতির উত্তরণে নেতৃত্ব দিয়েছেন। তাই তাঁর পছন্দের বিষয়টি সাধারণ ভোটারদের দারুণভাবে প্রভাবিত করছে।
হোসে মারিও নামে রিও ডি জেনিরোর এক ব্যক্তি বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে আমি হুসেফকে ভোট দেব।’ কারণ হিসেবে তিনি বলেন, হুসেফকে ভোট দিতে বলেছেন প্রেসিডেন্ট লুলা। তাই তিনি হুসেফকেই ভোট দেবেন।
লুলা দুই কোটি মানুষকে দারিদ্র্যের কবল থেকে বেরিয়ে আসতে সহায়তা করেছেন বলে ব্রাজিলের জনগণ মনে করে।

No comments

Powered by Blogger.